চাঁদে অপরাধ করলেই কড়া শাস্তি!!!

চাঁদে অপরাধ করলেই কড়া শাস্তি!!!

দৈনিক  সংবাদ অনলাইনঃ  এবার চাঁদের বুকে কোনও অপরাধ করলে তাঁর জন্য শাস্তি পেতে হবে। এমন একটি আইন প্রণয়নে কাজ করছে কানাডা। হাউজ অফ কমন্স-এ গত বুধবার এই সংক্রান্ত একটি প্রাথমিক খসড়া প্রস্তাব আনা হয়েছে। এ আইনটি তৈরি করার জন্য কানাডার ফৌজদারি দন্ডবিধিতে প্রয়োজনীয় সংশোধন আনা হতে পারে। 
নয়া আইনের আওতায় কানাডিয়ান নভোশ্চররা চাঁদ-সংক্রান্ত কোনও অপরাধ করলে তাঁর জন্য শাস্তি পাবেন। তিনটি ক্ষেত্রে এ শাস্তির বিভাজনও তিন রকম করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমন্সের সদস্যরা অপরাধ সংগঠিত হবার স্থান বিবেচনা করেই শাস্তির বিধান দেবেন বলে জানিয়েছেন। চাঁদে যাওয়ার পথে কোনও অপরাধ করলে যে শাস্তি হবে, চাঁদে অবস্থান করে কোনও অপরাধ করলে শাস্তি আরও কড়া হবে। আবার চাঁদ থেকে ফেরত আসার পথে অপরাধ করলে সেখানেও শাস্তির কথা উল্লেখ করা হচ্ছে।
বিল সি-১৯ নামের এই ঐতিহাসিক বিলে উল্লেখ করা হয়েছে, কোনও ব্যক্তি যদি মহাশূন্যে ভ্রমনের সময় এমন কোনও কাজ করেন যা কানাডার মাটিতে করলে অপরাধ হিসেবে বিবেচিত হতো, তাহলে তা কানাডার অভ্যন্তরীণ বিষয়ক অপরাধ হিসেবেই বিবেচিত করা হবে। চাঁদের জন্য মার্কিন মহাকাশ সংস্থা নাসা একটি মহাকাশ স্টেশনের কথা প্রস্তাব করেছে। ওই স্টেশন হবে চাঁদে যাওয়ার আগে নভোশ্চরদের শেষ বিশ্রামের স্থান। যা 'লুনার গেটওয়ে' নামে পরিচিতি পাবে।
নাসার একজন প্রশাসক জিম ব্রাইডেনস্টাইন বলেছেন, চাঁদের বুকে আর্টেমিস অবতরণের জন্য আগামী চার বছরে নাসা ২৮০০ কোটি ডলার খরচ করবে। এই আর্টেমিস প্রকল্পের বাজেটের মধ্যে যেসব খরচ ধরা হয়েছে তাঁর মধ্যে রয়েছে এসেলেস উৎক্ষেপণের খরচ, ওরিয়ন বাবদ সব ব্যয়, এছাড়াও চাঁদে মানুষের নামার খরচ এবং নভোশ্চরদের মহাকাশ স্যুটের জন্য যাবতীয় খরচখরচা।

সম্পরকিত খবর