আরও উত্তাল শ্রীলঙ্কা, নামল সেনা

আরও উত্তাল শ্রীলঙ্কা, নামল সেনা

দৈনিক সংবাদ অনলাইনঃ  ক্রমশ আরও উত্তাল হচ্ছে শ্রীলঙ্কা । অগ্নিগর্ভ পরিস্থিতি সামাল দিতে সরকারী সম্পত্তি বিনষ্টকারী অথবা জনগণের জানমালকে ক্ষতি পৌঁছানোর লক্ষ্যে কোনও ধরনের হামলা চললে আক্রমণকারীর উপর গুলী চালানোর নির্দেশ দেওয়া হয়েছে শ্রীলঙ্কার সশস্ত্র বাহিনীকে । প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র নলিন হেরাথ এই সংবাদ জানান । রাজাপাক্সের পরিবারের প্রতি অনুগতরা যেন দেশ ছেড়ে পালাতে না পারে সেই লক্ষ্যে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দর অভিমুখী রাস্তার উপর চেকপয়েন্ট বসিয়েছে সরকার বিরোধী বিক্ষোভকারীরা । গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ আর্থিক দুর্দশাজনিত পরিস্থিতি দেখা দিয়েছে শ্রীলঙ্কায় । দেশজুড়েই চলছে সহিংসতা এবং বিক্ষোভ । এদিকে , শ্রীলঙ্কার ত্রিঙ্কোমালি নৌ ঘাঁটির সামনেও বিক্ষোভ শুরু হয়েছে । কলম্বোর সরকারি বাসভবন ছেড়ে সামনেও বিক্ষোভ শুরু হয়েছে । কলম্বোর সরকারি বাসভবন ছেড়ে মাহিন্দা রাজাপাক্সে সপরিবারে সেখানে আশ্রয় গ্রহণ করেছেন এমন একটি খবর চাউর হতেই হাজার হাজার মানুষ সেখানে ভিড় জমায়। শ্রীলঙ্কায় উত্তরপূর্ব উপকূলের একটি বন্দরশহর ত্রিঙ্কোমালি । 
দ্বীপরাষ্ট্রটিতে সোমবার সহিংসতা শুরু হয় যখন দেশের চরম অর্থনৈতিক দুর্দশার জন্য বিদায়ী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাক্সের পদত্যাগ দাবি করে প্রতিবাদীদের একটি মিছিলের উপর পদত্যাগী প্রধানমন্ত্রীর সমর্থকরা হামলা চালায় । মুহূর্তেই শান্তিপূর্ণ বিক্ষোভ সহিংস হয়ে ওঠে । মাহিন্দা রাজাপাক্সে রাষ্ট্রপতি গোতাবাইয়া রাজাপাক্সের কাছে পদত্যাগপত্র জমা দেওয়ার একদিন পরেই গোটা শ্রীলঙ্কা জুড়েই শুরু হয়েছে সংঘর্ষ এবং বিক্ষোভ । নানা জায়গা থেকে সরকারপক্ষ এবং বিরোধীদের মধ্যে তুমুল সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে । কর্তৃপক্ষ বাধ্য হয়ে রাজধানী কলম্বোয় সেনা নামিয়েছে সাম্প্রতিক সংঘর্ষে আহত ব্যক্তির সংখ্যা বেড়ে হয়েছে ২৪৯ জন । 
নিহত ৮ জন । শ্রীলঙ্কার পুলিশ মঙ্গলবার জানিয়েছে , সহিংসতায় এখন পর্যন্ত ৪৭ টি যানবাহন আগুন দিয়ে পুড়িয়ে ফেলা হয়েছে , ৩৮ টি বাড়িঘর জ্বালানো হয়েছে । এর অতিরিক্ত ৪১ টি যানবাহন এবং ৬৫ টি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে । শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রক বর্তমান পরিস্থিতিতে তিন বাহিনীর উদ্দেশ্যে কড়া আদেশ জারি করে জানিয়েছে , জনগণের সম্পত্তির উপর হামলাকারী এবং আইনশৃঙ্খলা ভঙ্গকারীকে যেন কোনওভাবেই রেয়াত না করা হয় । এমন দেখলে সঙ্গে সঙ্গে গুলী চালানোর আদেশ দেওয়া হয়েছে । গত ৪৮ ঘণ্টার পরিস্থিতি দেখে শ্রীলঙ্কায় ফের গৃহযুদ্ধের আশঙ্কার মেঘ দেখছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ । দেখামাত্র গুলীর ফরমান জারি করায় পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করতে পারে বলে বিশ্লেষকদের অভিমত।

সম্পরকিত খবর